Advertisements

অস্ত্র বেচা-কেনায় আর কোনো বাধা নেই ইরানের। জাতিসংঘের আরোপ করা অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিভাবে উঠে যাওয়ায় রোববার (১৮ অক্টোবর) থেকে যে কোনো দেশ থেকে অস্ত্র কিনতে বা যে কোনো দেশে অস্ত্র বিক্রি করতে পারবে দেশটি।

 

রোববার ভোরে আনুষ্ঠানিক বিবৃতিতে বিশ্ববাসীকে এ তথ্য জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, ইরান কোনো আইনগত বাধা ছাড়াই ১৮ অক্টোবর থেকে যে কোনো দেশ থেকে প্রয়োজন অনুযায়ী অস্ত্র ও সামরিক সরঞ্জাম কিনতে এবং যে কোনো দেশে এসব বিক্রি করতে পারবে। আন্তর্জাতিক সমাজ মার্কিন যুক্তরাষ্ট্রের সব প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে ইরানের পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব রক্ষা করেছে। ২২৩১ নম্বর প্রস্তাবে স্পষ্ট বলা হয়েছে যে ২০২০ সালের ১৮ অক্টোবর ইরানের ওপর থেকে স্বয়ংক্রিয় ও নিশ্চিতভাবে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। আর এর জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণার দরকার নেই।

বিবৃতিতে আন্তর্জাতিক সমাজের প্রতিবাদ উপেক্ষা করে ইরানবিরোধী পদক্ষেপ নেওয়ার প্রচেষ্টা থেকে বিরত থাকতে আমেরিকার প্রতি আহ্বান জানানো হয়।

আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরান স্বাক্ষরিত পরমাণু সমঝোতা এবং নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাব মোতাবেক রোববার তেহরান সময় ভোর সাড়ে ৩টায় ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেলো।
সূত্র: আল-জাজিরাসহ কয়েকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

By Abraham

Leave a Reply

Translate »