Advertisements

রাজধানীতে আজ বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ মেঘলা। দুপুরের দিকে জোরেই নামে বৃষ্টি। আগামী ৪৮ ঘণ্টা ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপের কারণে এমন বৃষ্টি হতে পারে।

আজ রাতের মধ্যে লঘুচাপটি খুলনা বা সাতক্ষীরা উপকূল দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে। ওই মেঘমালার সঙ্গে দমকা হাওয়াও বইতে পারে। এতে আরও দুই থেকে তিন দিন দেশের দক্ষিণ-পশ্চিম ও মধ্যাঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।
বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপের কারণে সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক আবহাওয়া বিষয়ক সংস্থা ক্লাইমেট প্রেডিকশন সেন্টারের পূর্বাভাস অনুযায়ী, সন্ধ্যার পর থেকে বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগে ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে। শুক্রবার সকাল থেকে এর প্রভাবে ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী ও মানিকগঞ্জ হয়ে রাজধানীর বিস্তৃত এলাকায় প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান গতকাল প্রথম আলোকে বলেন, ‘নিম্নচাপের কারণে বৃষ্টিপাত আরও দুই-তিন দিন চলতে পারে।’

আবহাওয়া দপ্তর থেকে কৃষি আবহাওয়া বিষয়ক বিশেষ বুলেটিনে বলা হয়েছে, দেশের উপকূল থেকে শুরু করে মধ্যাঞ্চল পর্যন্ত বেশির ভাগ এলাকাজুড়ে ভারী বৃষ্টির আশঙ্কা আছে। ফলে জমিতে থাকা পরিপক্ব সবজি তুলে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে আমনের জমিতে পানিনিষ্কাশন করার জন্য নালাগুলো পরিষ্কার রাখার জন্য বলা হয়েছে।

কানাডার সাস্কাচুওয়ান বিশ্ববিদ্যালয়ের গবেষক মোস্তফা কামাল বিশ্বের ১০টি আবহাওয়া বিষয়ক সংস্থার পূর্বাভাস পর্যালোচনা করে বলেন, নিম্নচাপের প্রভাবে ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলে প্রবল বৃষ্টির আশঙ্কা আছে। তিন দিনে ৩০০ থেকে ৫০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে উল্লেখ করে তিনি বলেন, এই বৃষ্টিপাত আরও দুই-তিন দিন থাকতে পারে।

By Abraham

Translate »