Advertisements

সাড়া জাগিয়ে আইফোন ১২ উদ্বোধন করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। কিন্তু বসে নেই অ্যাপলের প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। আইফোন ১২–কে টেক্কা দিতে পারে—এমন স্মার্টফোন তৈরি করছে প্রতিষ্ঠানটি। স্যামসাং শিগগিরই বাজারে আনতে পারে পরবর্তী ফ্ল্যাগশিপ সিরিজের নতুন স্মার্টফোন ‘গ্যালাক্সি এস২১’।

বাজার গবেষকেরা বলছেন, প্রতিবছর গ্যালাক্সি এস সিরিজে স্যামসাং যে সময় নতুন স্মার্টফোন ছাড়ে, এবারে তার চেয়ে অনেক আগেই নতুন ফোন বাজারে ছাড়বে। সাধারণত ফেব্রুয়ারি মাসে নতুন গ্যালাক্সি এস সিরিজের ফোন উদ্বোধন করে স্যামসাং। নতুন ফোন বাজারে ছাড়া নিয়ে স্যামসাংয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি। তবে তথ্য ফাঁস থেমে নেই।

প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে নতুন স্মার্টফোনের বিভিন্ন ফিচারের তথ্য তুলে ধরা হচ্ছে।
ধারণা করা হচ্ছে, গ্যালাক্সি এস২১ স্মার্টফোনে পাঞ্চ হোল ডিসপ্লে বা ইনফিনিটি ও-ডিসপ্লে থাকবে।

এর পেছনে কোয়াড ক্যামেরা সেটআপ থাকতে পারে। নতুন স্মার্টফোনের নকশায় কিছুটা পরিবর্তন দেখা দিতে পারে। এতে ইউএসবি টাইপ-সি, স্পিকার গ্রিল ও মাইক থাকবে পেছনের দিকে। ডান পাশে পাওয়ার ও ভলিউম বাটন দেখা যাবে। এ ফোনের দুই পাশ সামান্য বাঁকানো হতে পারে।

ফোনটির হার্ডওয়্যার নিয়েও নানা তথ্য ঘুরছে সামাজিক যোগাযোগের মাধ্যমে। ধারণা করা হচ্ছে, এতে স্যামসাং ফ্ল্যাগশিপ স্ন্যাপড্রাগন চিপসেট ও বাড়তি র‍্যাম যুক্ত করবে। সফটওয়্যারের দিক বিবেচনায় এতে গ্যালাক্সি নোট ২০ সিরিজের মতো নানা ফিচার দেখা যেতে পারে।

স্যামসাং ইতিমধ্যে নতুন ফোনটি ব্যাপক আকারে উৎপাদন শুরু করে দিয়েছে। আগামী জানুয়ারি মাসেই এর ঘোষণা দিয়ে দিতে পারে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড সেন্ট্রাল জানিয়েছে, এতে ৬ দশমিক ২ ইঞ্চি মাপের ডিসপ্লে থাকবে। মোট তিনটি সংস্করণে ফোনটি বাজারে আসবে। এর মধ্যে আলট্রা সংস্করণে থাকবে এস-পেন ব্যবহারের সুবিধা। নতুন স্মার্টফোনের দাম নিয়ে এখনো কোনো তথ্য জানা যায়নি।

By Abraham

Translate »