Advertisements

দুবাইয়ে আজ পর্দা নামছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ত্রয়োদশ আসরের। টুর্নামেন্টের ফাইনালে লড়বে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালস। পঞ্চমবারের মত শিরোপা জয়ের লক্ষ্যে ফাইনাল খেলতে নামবে মুম্বাই। অন্যদিকে, প্রথমবারের মত ফাইনালে উঠে শিরোপার আনন্দে শিহরিত হতে চায় দিল্লি। দুবাইয়ে বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগের ফাইনালটি।

প্লে-অফে শীর্ষ দুই দল মুম্বাই ও দিল্লি প্রথম কোয়ালিফাইয়ারে মুখোমুখি হয়। সেই ম্যাচে দিল্লিকে ৫৭ রানে হারিয়ে ষষ্ঠবারের মত ফাইনালে উঠে মুম্বাই। ম্যাচ হেরে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে জায়গা পায় দিল্লি।

পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্থ দল মুখোমুখি হয় এলিমিনেটরে। সেখানে ব্যাঙ্গালুরুকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে দিল্লির প্রতিপক্ষ হয় হায়দারাবাদ। দ্বিতীয় কোয়ালিফাইয়ারে দিল্লির কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় হায়দারাবাদ। আর ফাইনালে মুম্বাইয়ের প্রতিপক্ষ হয় দিল্লি। এবারের আসরে চতুর্থবারের মত মুখোমুখি হবে মুম্বাই ও দিল্লি।

লিগ পর্বে প্রথম দেখায় দিল্লিকে ৫ উইকেটে হারিয়েছিল মুম্বাই। ফিরতি পর্বেও বড় ব্যবধানে জয় পায় মুম্বাই। ৯ উইকেটে জিতে তারা। আর প্লে-অফে অনায়াসে দিল্লিকে পরাস্ত করে মুম্বাই। তাই ফেভারিটের তকমা নিয়ে দিল্লির বিপক্ষে ফাইনাল খেলতে নামবে মুম্বাই।

২০১৩, ২০১৫, ২০১৭ ও ২০১৯ সালে শিরোপা জয় করেছিল মুম্বাই। পঞ্চমবারের মত আইপিএলের শিরোপা জিতে চান মুম্বাইয়ের অধিনায়ক রোহিত শর্মা, ‘পুরো আসরেই আমরা খুব ভালো খেলেছি। দলের সবাই প্রত্যেক ম্যাচে অবদান রেখেছে। এখন আমাদের সামনে সবচেয়ে বড় পরীক্ষা। এই পরীক্ষায় জিতলেই পঞ্চমবারের মত শিরোপা জিততে পারব আমরা। পঞ্চমবার শিরোপা জিততেই মাঠে নামব আমরা।’

অন্যদিকে, এই প্রথম আইপিএলের ফাইনালে দিল্লি। প্রথম ফাইনালেই বাজিমাত করতে চান দিল্লির অধিনায়ক শ্রেয়াস আয়ার। তিনি বলেন, ‘এই প্রথম আইপিএলের ফাইনালে আমরা। ফাইনালটি উপভোগ করতে চাই। শিরোপা জিততে পারলে, আরও ভালো লাগবে। শিরোপা জয়ই এখন আমাদের প্রধান লক্ষ্য।’

পুরো আসর জুড়েই দারুণ পারফরম্যান্স করেছে মুম্বাইয়ের টপ-অর্ডার। ওপেনার দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক, ইষান কিশান, সূর্যকুমার যাদব। এখন পর্যন্ত ডি কক-কিশান ৪৮৩ রান করে ও সূর্য ৪৬১ রান করেছেন। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড-হার্দিক পান্ডিয়ার মারমুখী ব্যাটিং মুম্বাইকে অনেক জয়ের স্বাদ দিয়েছে।

দিল্লির হয়ে ব্যাট হাতে ধারাবাহিক ছিলেন ওপেনার শিখর ধাওয়ান ও অধিনায়ক শ্রেয়াস আয়ার। ১৬ ইনিংসে ৬০৩ রান করেছেন ধাওয়ান। ফাইনালে ৬৮ রান করতে পারলেই এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক হবে তিনি। কারণ ৬৭০ রান নিয়ে রান সংগ্রহের তালিকায় শীর্ষে আছেন কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়ক লোকেশ রাহুল। আয়ারের ব্যাট থেকে এসেছে ৪৫৪ রান।

এবারের আসরে সর্বোচ্চ উইকেট শিকারের লড়াইটা এখন দিল্লির দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা ও মুম্বাইয়ের জ্যাসপ্রিত বুমরাহর মধ্যে। ১৬ ম্যাচে ২৯ উইকেট রাবাদার। আর ১৪ ম্যাচে ২৭ উইকেট বুমরাহর। তাই বোলিং বিভাগে রাবাদা-বুমরাহ দ্বৈরথও দেখা যাবে।

Translate »