Advertisements

গত সপ্তাহে অনুষ্ঠিত নির্বাচনে এখন পর্যন্ত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয় স্বীকার না করাকে ‘বিব্রতকর’ বলে মন্তব্য করেছেন বিজয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট বিদেশি রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে যোগাযোগ করে আসছেন। তিনি জোর দিয়ে বলেছেন, কোনো কিছুই ক্ষমতা হস্তান্তর ঠেকাতে পারবে না।

এদিকে ট্রাম্প আবারো টুইট করে বলেছেন, শেষ পর্যন্ত তিনিই এই নির্বাচনে জিতবেন।

যদিও দেশটির প্রধান প্রধান টিভি চ্যানেলগুলো তার পরাজয়ের খবর দিয়েছে। চার বছর পরপর অনুষ্ঠিত নির্বাচনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এমন পূর্বাভাস দিয়ে থাকে।

এখন পর্যন্ত রাজ্যভিত্তিক কোনো ফলাফল দাপ্তরিকভাবে ঘোষণা হয়নি। কিছু রাজ্যে এখনো ভোট গণনা চলছে। আগামী ১৪ ডিসেম্বর ইলেক্টোরাল কলেজের সভায় চূড়ান্ত ফল আসবে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের খবর অনুযায়ী, বিজয়ের জন্য ম্যাজিক ফিগার ২৭০ ইলেক্টোরাল কলেজ ভোট পার হয়ে ২৯০টি ভোট নিশ্চিত করেছে বাইডেন। ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেক্টোরাল কলেজ।

এখনো জর্জিয়া (১৬ ভোট), নর্থ ক্যারোলাইনা (১৫) এবং আলাস্কায় (৩) ফল ঘোষণা বাকি রয়েছে। এর মধ্যে জর্জিয়ায় বাইডেন আর নর্থ ক্যারোলাইনা ও আলাস্কায় ট্রাম্প জয় পেতে যাচ্ছেন।

ট্রাম্পের নির্বাচনী ফলাফল মেনে না নেওয়ার বিষয়ে নিজ অঙ্গরাজ্য ডেলওয়ারের উইলমিংটনে বাইডেন বলেন, ‘স্পষ্ট করে বলতে গেলে আমি এটাকে বিব্রতকর ভাবছি।’

‘আমি মনে করি এটা তাকে ফের ক্ষমতা ধরে রাখতে সাহায্য করবে না। ২০ জানুয়ারিই ফলটা আসতে যাচ্ছে’ যোগ করেন তিনি।

এদিকে দায়িত্ব নেওয়ার প্রস্তুতির পাশাপাশি বিশ্ব নেতাদের সঙ্গে ফোনে কথা বলছেন বাইডেন। মঙ্গলবার তিনি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁর সঙ্গে কথা বলেছেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি তাদের বলেছি আমেরিকা ফিরেছে। আমরা এই খেলায় (বিশ্ব রাজনীতির মঞ্চ) ফিরতে যাচ্ছি।’

Translate »