Advertisements

আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) ঢাকা-১৮ সংসদীয় আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৯টায় শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

 

বিগত ৯ জুলাই এই আসনের তৎকালীন সংসদ সদস্য সাহারা খাতুনের মৃত্যু হলে আসনটি শূন্য হয়। এরপর গত ২৮ সেপ্টেম্বর উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

রাজধানীর উত্তরা, তুরাগ, উত্তরখান, দক্ষিণখান, বিমানবন্দর এবং খিলক্ষেত থানা নিয়ে গঠিত এই আসনের নিবন্ধিত ভোটার পাঁচ লাখ ৭৭ হাজার ১৮৮ জন। এদের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা দুই লাখ ৯৬ হাজার ১৩৫ জন এবং নারী ভোটারের সংখ্যা দুই লাখ ৮১ হাজার ৫৩ জন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ১৪টি ওয়ার্ডের আওতাধীন এই আসনে এবার ভোটকেন্দ্র থাকছে মোট ২১৭টি। এসব কেন্দ্রে মোট ভোট কক্ষের সংখ্যা এক হাজার ৩৫৩টি।

এই আসনে সংসদ সদস্য হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয় প্রার্থী। এরা হলেন—ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ হাবিব রহমান, বিএনপি মনোনীত প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন, গণফ্রন্ট প্রার্থী কাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক, জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের মহিবুল্ল বাহার।

তবে মূল দ্বৈরথ যে, আওয়ামী লীগের হাবিব আর বিএনপির জাহাঙ্গীরের মধ্যে হবে তা এক প্রকার নিশ্চিত।

নির্বাচন আয়োজনকে কেন্দ্র করে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা যায়। ইতোমধ্যে প্রয়োজনীয় সংখ্যক রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে। একই সাথে ১৩ নভেম্বর পর্যন্ত ১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১৪ নভেম্বর পর্যন্ত দুই জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটও নিয়োজিত করা হয়েছে।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী এলাকায় যান চলাচলেও সীমাবদ্ধতা আরোপ করেছে নির্বাচন কমিশন। বুধবার (১১ নভেম্বর) দিবাগত মধ্যরাত ১২টা থেকে বৃহস্পতিবার (১২ নভেম্বর) দিবাগত মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় সব ধরনের ট্রাক ও পিকআপভ্যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সাথে মঙ্গলবার (১০ নভেম্বর) দিবাগত মধ্যরাত ১২টা থেকে শুক্রবার (১৩ নভেম্বর) দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেলের চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ থাকবে। তবে সুনির্দিষ্ট ব্যতিক্রম প্রেক্ষাপটে নির্ধারিত যানবাহন এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

By Abraham

Translate »