Advertisements

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বহুজাতিক সামরিক বাহিনী ও পর্যবেক্ষকদের (এমএফও) বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্তে মিসরের সিনাই উপত্যকায় মার্কিন পাঁচ সৈন্যসহ সাত শান্তিরক্ষী নিহত হয়েছেন। বৃহস্পতিবার সিনাই উপত্যকার অবসরযাপন শহর শারম আল-শেখের কাছে হেলিকপ্টার বিধ্বস্তে প্রাণহানির এ ঘটনা ঘটে।

এমএফও’র এক বিবৃতিতে বলা হয়েছে, নিহতদের মধ্যে মার্কিন সামরিক বাহিনীর পাঁচজন, ফ্রান্সের একজন এবং চেক রিপাবলিকের একজন সদস্য রয়েছেন। তবে মার্কিন সামরিক বাহিনীর এক সদস্য হেলিকপ্টার বিধ্বস্তে বেঁচে গেছেন। তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইসরায়েলি একটি সূত্র বলছে, বিধ্বস্তের এ ঘটনা আপাতদৃষ্টিতে দুর্ঘটনা বলে মনে হচ্ছে। হেলিকপ্টারটি আক্রান্ত হয়েছে কিনা সে ব্যাপারে এখন পর্যন্ত কোনও ধরনের ইঙ্গিত পাওয়া যায়নি।

বিবৃতিতে হেলিকপ্টার বিধ্বস্তের ব্যাপারে বিস্তারিত কোনও তথ্য দেয়নি এমএফও। নিয়মিত মিশনের অংশ হিসেবে হেলিকপ্টারটি সেখানে কাজে নিয়োজিত ছিল বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এদিকে এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী হেলিকপ্টার বিধ্বস্তের স্থানে উদ্ধারকারী দল পাঠানোর তথ্য জানিয়েছে।

১৯৭৯ সালের মিসর-ইসরায়েল শান্তিচুক্তি অনুযায়ী সিনাই উপত্যকার অসামরিক এলাকা নজরদারি করে আসছে এমএফও। সিনাই উপত্যকার ১০ হাজারের বেশি বর্গকিলোমিটার এলাকায় যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশের এক হাজার ১৫৪ সামরিক কর্মকর্তা মোতায়েন রেখেছে এমএফও। তাদের মধ্যে যুক্তরাষ্ট্রের ৪৫২ সৈন্য রয়েছে।

By Abraham

Translate »