Advertisements

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বাংলাদেশ সময় শনিবার ভোরে ভেনেজুয়েলার বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে স্বাগতিক ব্রাজিল। ইনজুরির কারণে এই ম্যাচে খেলেননি ব্রাজিল তারকা নেইমার। ম্যাচটি ব্রাজিলের ঘরের মাঠে অনুষ্ঠিত হলেও জয় পেতে তাদের সংগ্রাম করতে হয়েছে। ম্যাচের ৬৭তম মিনিটে ব্রাজিলের জয়সূচক গোলটি করেন রবার্তো ফিরমিনো।

এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে তিনটিতেই জয় পেয়েছে ব্রাজিল। পয়েন্ট টেবিলে ৯ পয়েন্ট নিয়ে তারা শীর্ষে অবস্থান করছে। সমান সংখ্যক ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে আর্জেন্টিনা। তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে ইকুয়েডর।

গত মাসে পেরুর বিপক্ষে ৪-২ গোলে জয় পেয়েছিল ব্রাজিল। তারপরও ব্রাজিল কোচ তিতে বাধ্য হয়ে শুরুর একাদশে পরিবর্তন আনতে বাধ্য হন। চারটি পরিবর্তন আনেন তিনি। বাদ পড়েন নেইমার, ক্যাসেমিরো, কুতিনহো ও ওয়েভারটন। সুযোগ পান গ্যাব্রিয়েল জেসুস, অ্যালান, রিবেইরো ও এডারসন।

গত বছর কোপা আমেরিকার ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল ব্রাজিল। কিন্তু এদিন ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারতো সেলেসাওরা। সপ্তম মিনিটে ভেনেজুয়েলার জালে বল জড়িয়েছিলেন রিচার্লিসন। কিন্তু তার আগেই লাইন্সম্যান পতাকা উঁচু করে ধরেন। অর্থাৎ, অফসাইডের কারণে গোলটি বাতিল হয়ে যায়।

দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়নরা বরাবরই বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারছিল না। বিরতির আগ মুহূর্তে সহজ সুযোগ কাজে লাগাতে পারেননি জেসুস। যার কারণে প্রথমার্ধ গোলশূন্য ব্যবধানে শেষ হয়।

দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬৭তম মিনিটে আর ভুল করেনি স্বাগতিকরা। সহজ সুযোগটি কাজে লাগিয়ে ব্রাজিলকে ১-০ গোলে এগিয়ে দেন ফিরমিনো। আর এই ব্যবধান ধরে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

Translate »