Advertisements

দীর্ঘদিন আইপিএলের প্রথম আসর থেকেই অংশগ্রহণকারী দল ৮টি করে। যদিও, মাঝে নানা কারণে দুই আসরে ছিল ৯টি এবং এক আসরে ছিল ১০টি দলের অংশগ্রহণ। কিন্তু আইপিএল গভর্নিং কাউন্সিল এবং আয়োজন কর্তৃপক্ষ বিসিসিআই ৮টি দলেই টুর্নামেন্টটিকে সীমাবদ্ধ রাখার পক্ষে।

তবে, এবার পাকাপাকিভাবেই আট দল নয়, ১০ দলের আইপিএল করারই চিন্তা-ভাবনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আরব আমিরাতে সদ্য সমাপ্ত আইপিএলের তেরোতম আসর শেষ হওয়ার পরই এই খবর ছড়িয়ে পড়ে।

ভারতের সাবেক অধিনায়ক এবং অনুর্ধ্ব-১৯ ক্রিকেট দলের কোচ রাহুল দ্রাবিড়ও দাবি তুলেছেন, আইপিএলের দল বাড়ানোর জন্য। তিনি এরই মধ্যে বলে দিয়েছেন, ‘সময় এসেছে দল বাড়ানোর। যাতে তরুণ ক্রিকেটারদের সুযোগ-সুবিধা বাড়বে।’

ভারতীয় মিডিয়ার খবর, আহমেদাবাদ থেকে একটি নতুন করপোরেট দল নেয়া হতে পারে। কিন্তু নয়টি নয়, মোট ১০টি দল নিয়েই অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। যদিও এমন ইচ্ছা প্রকাশের পর বর্তমান ফ্র্যাঞ্চাইজিগুলি থেকে ছুটে আসছে একাধিক প্রশ্ন।

নিয়ম অনুসারে, কোনো ফ্র্যাঞ্চাইজি মোট ৮জন বিদেশি দলে নিতে পারে। এর মধ্যে প্রথম একাদশে চারজন বিদেশি রাখা যায়। বাকিরা প্রত্যেকেই ভারতীয় ক্রিকেটার। কিন্তু দশ দলের আইপিএলের কথা শুনে ঠিক এই বিষয়েই চিন্তায় ফ্র্যাঞ্চাইজিগুলো। কিভাবে দলের গুণগত মান ভাল রাখা যায়, সেটাই বড় প্রশ্ন তাদের সামনে।

By Abraham

Translate »