Advertisements

৭৮ বছরে পা রাখলেন জো বাইডেন। যিনি মার্কিন ইতিহাসের সবচেয়ে প্রবীণ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেতে চলছেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার (২০ নভেম্বর) জীবনের ৭৭টি বসন্ত পার করে ফেলেছেন জো বাইডেন।

জোসেফ রবিনেট বাইডেন ১৯৪৮ সালের ২০ নভেম্বর জন্মগ্রহণ করেন। মাত্র ২৯ বয়সে তিনি মার্কিন ইতিহাসের কমবয়সী সিনেটরদের একজন সিনেট সদস্য হন। এবারের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৬০ লাখেরও বেশি ভোট পেয়ে হতে চলছেন যুক্তরাষ্ট্রের প্রবীণতম ও ৪৬তম প্রেসিডেন্ট।

 

এর মধ্যে দিয়েই তিনি প্রমাণ করেছেন বয়স কেবল সংখ্যা মাত্র। সব কিছু ঠিক থাকলে আগামী ২০ জানুয়ারী বাইডেন শপথ নিবেন।

বাইডেনের আগে যুক্তরাষ্ট্রের প্রবীণতম প্রেসিডেন্ট ছিলেন রোনাল্ড রিগান। ১৯৮৯ সালে ৭৭ বছর ৩৪৯ দিনের মাথায় রিগান হোয়াইট হাউজের দায়িত্ব নেন।

বাইডেনের ব্যক্তিগত চিকিৎসক ডা. কেভিন ও কনোর একটি মেডিকেল রিপোর্টে বাইডেনকে ‘সুস্বাস্থ্যের অধিকারী, সবল ও প্রেসিডেন্টের দায়িত্ব সফলভাবে পালন করতে সক্ষম’ বলে উল্লেখ করেছেন।

নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছেন তার পরিবার এবং ভক্তরা। নিজের জন্মদিনেও কাজের মধ্যেই ডুবে ছিলেন তিনি। সামনে অনেক দায়িত্ব, আর তাই প্রশাসন গোছানোতেই ব্যস্ত জো বাইডেন।

Leave a Reply

Translate »