দুর্গাপূজায় প্রতিমা বিসর্জনে শোভাযাত্রা নয়

Advertisements

শারদীয় দুর্গাপূজায় এবার পূজামণ্ডপের সংখ্যা যথাসম্ভব সীমিত রাখতে সরকার হিন্দু সম্প্রদায়ের নেতাদের অনুরোধ করেছে। একই সঙ্গে প্রতিমা বিসর্জনের সময় শোভাযাত্রা না করাসহ বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ছাড়া মণ্ডপে ঢোকার সময় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হাত ধোয়া ও স্যানিটাইজারের ব্যবস্থা রাখা এবং মাস্ক পরার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

শারদীয় দুর্গাপূজায় পূজামণ্ডপের নিরাপত্তা, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে গতকাল রোববার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে ভার্চ্যুয়াল সভায় এসব সিদ্ধান্ত হয়।

করোনা পরিস্থিতিতে চলতি অক্টোবর মাসে দুর্গাপূজা উদ্‌যাপন হবে। পূজার সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা টহল দেবে বলে জানানো হয় বৈঠকে। আর পূজা কমিটি পূজামণ্ডপের ব্যবস্থাপনা নিশ্চিত করবে। জরুরি প্রয়োজনে ৯৯৯–এর সেবা নিতে পারবে পূজা উদ্‌যাপন কমিটি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত ওই বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব, সুরক্ষাসেবা বিভাগের জ্যেষ্ঠ সচিব, ধর্মসচিব, তথ্য মন্ত্রণালয়ের প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী বিভাগ, সেনা সদর, পুলিশ মহাপরিদর্শক, মহাপরিচালক কোস্টগার্ড, আনসার ও ভিডিপি, বিজিবি, র‌্যাব, এনএসআই, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।