ইলেক্টোরাল ভোটে বাইডেন ২২৩, ট্রাম্প ২১৪: মার্কিন গণমাধ্যম

Advertisements

হোয়াইট হাউসের ক্ষমতার লড়াইয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন জোর লড়াই করে যাচ্ছেন। মঙ্গলবার নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। প্রাথমিক ফলাফল আসতেও শুরু করেছে। মার্কিন সংবাদমাধ্যমগুলো ইতিমধ্যে নির্বাচনের ফল ঘিরে পূর্বাভাস দিতে শুরু করেছে।

পূর্বাভাস অনুযায়ী, ট্রাম্পের রিপাবলিকান পার্টি ২৩ টি অঙ্গরাজ্যে জিতেছে। এর মধ্যে রয়েছে ফ্লোরিডা, ইন্ডিয়ানা, কেনটাকি, মিজৌরি, ওকলাহোমা, টেনেসি প্রভৃতি। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প সব কটিতে জিতেছিলেন।

বাইডেন এখন পর্যন্ত ১৮টি অঙ্গরাজ্য দখল করতে পেরেছেন, যার মধ্যে নিজের অঙ্গরাজ্য ডেলওয়ার রয়েছে। তাঁর জন্য বড় পুরস্কার, ক্যালিফোর্নিয়া, নিউইয়র্ক ও মার্কিন যুক্তরাষ্ট্রেরে রাজধানী ওয়াশিংটন, কানেটিকাট। বাইডেন যেসব রাজ্যে জিততে যাচ্ছেন, সেগুল ২০১৬ সালে হিলারি ক্লিনটন জিতেছিলেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর পূর্বাভাস অনুযায়ী, ইলেক্টোরাল ভোটের হিসাবে বাইডেন পাচ্ছেন ২২৩ ও ট্রাম্প ২১৪। কিন্তু জাদুকরি সংখ্যাটি ২৭০। যে প্রার্থী ২৭০ ইলেক্টোরাল ভোট পাবেন, তিনি নির্বাচনে জিতে যাবেন।

নির্বাচন পর্যবেক্ষকেরা আশা করছেন, কয়েকটি ব্যাটলগ্রাউন্ড রাজ্যের ফলাফল হোয়াইট হাউসের দৌড়ে গুরুত্বপূর্ণ হতে উঠতে পারে।

অ্যারিজোনা অঙ্গরাজ্য ট্রাম্পের ঘাঁটি বলে পরিচিত ছিল। কিন্তু এবারের মার্কিন নির্বাচনে অ্যারিজোনার বাসিন্দারা ট্রাম্পের বদলে জো বাইডেনকেই বেছে নিচ্ছেন। ফক্স নিউজের পূর্বাভাস অনুযায়ী, অ্যারিজোনায় জিতেছেন বাইডেন।