উইসকিনসনে ভোট পুনগণনার আবেদন ট্রাম্প শিবিরের

Advertisements

ব্যাটলগ্রাউন্ড রাজ্য বা হাড্ডাহাড্ডি লড়াইয়ের কেন্দ্র বলে পরিচিত রাজ্য উইসকিনসনে তাৎক্ষণিকভাবে ভোট পুনগণনার আবেদন করেছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবির। রাজ্যটির চূড়ান্ত ফলাফল ঘোষণা না হলেও প্রায় ২০ হাজার ভোটে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তবে জালিয়াতির অভিযোগ তুলে ভোট পুনগণনার আবেদন করেছে ট্রাম্প শিবির। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

হাড্ডাহাড্ডি লড়াইয়ের অঙ্গরাজ্য বলে পরিচিত মিশিগান ও উইসকনসিনে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এ দুই অঙ্গরাজ্যে ভোট গণনা চলার মধ্যেই এমন আভাস মিলেছে। তবে অপর দুই ব্যাটলগ্রাউন্ড স্টেট পেনসিলভানিয়া ও জর্জিয়াতে এগিয়ে রয়েছেন ট্রাম্প। ফলে বাইডেন এখন পর্যন্ত ২৩৮টি সম্ভাব্য ইলেক্টোরাল ভোট নিশ্চিত করলেও জয় সুনিশ্চিত নয়।
ট্রাম্পের প্রচার শিবিরের ব্যবস্থাপক বিল স্টিপিয়েন এক বিবৃতিতে বলেছেন, ‘উইসকনসিনের বেশ কয়েকটি কাউন্টিতে অনিয়মের খবর আছে যার কারণে ফলাফলের বৈধতা নিয়ে মারাত্মক সন্দেহ আছে। প্রেসিডেন্ট পুনগণনার আবেদন করতে বলেছেন আর আমরা অবিলম্বে তা করবো।’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক জালিয়াতির কোনও প্রমাণ নেই। আর ট্রাম্প শিবিরের বিবৃতির পর উইসকনসিনের নির্বাচন কমিশনের প্রশাসক মিয়াগন ওলফ এক ব্রিফিংয়ে নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য কর্মকর্তাদের প্রশংসা করেছেন।

ট্রাম্পের পক্ষ থেকে পুনগণনার আবেদন করা হলেও ২০ হাজার বেশি ভোটের ব্যবধান বদলে যাওয়ার সম্ভাবনা কম। এমনকি ট্রাম্রে মিত্র উইসকনসিনের সাবেক গভর্নর স্কট ওয়াকার বলেছেন পুনগণনাতেও ফলাফল পাল্টানোর সম্ভাবনা কম।