অসম্মানজনক বিদায়ের পথে ডোনাল্ড ট্রাম্প!

Advertisements

পার্লামেন্ট ভবন ক্যাপিটলে কলঙ্কজনক হামলার পর প্রেসিডেন্ট পদ থেকে ডোনাল্ড ট্রাম্প অসম্মানজনকভাবে বিদায় নিতে যাচ্ছেন।

পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হওয়ার পর তিনি এ পথে আরেক ধাপ এগিয়ে গেলেন। পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে এখন তার ভাগ্য ঝুলছে। খবর বিবিসি, এএফপি ও সিএনএনের।

বুধবার ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে (হাউস অব রিপ্রেজেন্টিটিভ) পাস হয়। ডেমোক্রেটিক পার্টির আনা এ প্রস্তাবে প্রেসিডেন্ট ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির কয়েকজনও সমর্থন দিয়েছেন।

সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির মেয়ে লিজ চেনিসহ ১০ জন রিপাবলিকান নেতা প্রস্তাবের পক্ষে ভোট দেন। ৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি ২৩২-১৯৭ ভোটে পাস হয়। ৬ জানুয়ারি সহিংস বিদ্রোহে উসকানি দেওয়ার জন্য দায়ী করে ট্রাম্পের বিরুদ্ধে প্রস্তাবটি পাস হয়। এ প্রস্তাব পাসের মধ্য দিয়ে ট্রাম্প নতুন এক নজির গড়লেন। আর সেটা হলো অসম্মানের। ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি দুইবার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেন।

প্রতিনিধি পরিষদে পাস হওয়া প্রস্তাবটি এখন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে যাবে। ১০০ সদস্যের সিনেটে এখন ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের সদস্য সংখ্যা সমান সমান।

সেখানে দুই-তৃতীয়াংশ সদস্য সম্মতি দিলে ট্রাম্প প্রেসিডেন্ট পদ ছাড়তে বাধ্য হবেন। আর সেই প্রক্রিয়া সারতে যদি ২০ জানুয়ারি পেরিয়ে যায়, তবে এবার কিছু না হলেও ভবিষ্যতে আর কখনো তিনি প্রেসিডেন্ট হতে পারবেন না।

ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ২০১৯ সালে প্রতিনিধি পরিষদে ট্রাম্প একবার অভিশংসিত হয়েছিলেন। তবে সে দফায় সিনেটে ভোটাভুটিতে তার পদ রক্ষা পায়।