‘সরকারি নিয়মেই বেসরকারিভাবে টিকা আমদানি করতে হবে’

Advertisements

সরকারের নিয়ম-কানুন মেনেই বেসরকারিখাতকে করোনার ভাইরাসের টিকা আমদানি করতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

শুক্রবার (১৫ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের উদ্যোগে ‘কোভিড-১৯ ভ্যাক্সিন: প্রেক্ষিত বাংলাদেশ’ বিষয়ে ওয়েবিনারে তিনি এ কথা বলা বলেন।

 

ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, বেসরকারিখাতকে যদি করোনার ভাইরাসের টিকা আমদানি ও টিকাদান করতে দেওয়া হয়, তাহলে তা সরকারের যে সব নিয়ম-কানুন আছে, সেগুলো মেনেই করতে হবে। বেসরকারিখাতকে ডিজি ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকে অনুমোদন নিতে হবে। যেভাবে প্রথম পর্যায়ের টিকা আনা হচ্ছে, পরবর্তীতে তাদেরও সেইভাবেই আনতে হবে। এবিষয়ে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) একটা খসড়া নীতিমালা তৈরি হয়েছে। আগামী দু’একদিনের মধ্যে এ নীতিমালা চূড়ান্ত হবে।

তিনি বলেন, বেসরকারিখাতের টিকা অবশ্যই কিনে নিতে হবে। বর্তমানে যেমন বেসরকারিভাবে আরটিপিসিআর টেস্ট করা হচ্ছে, সরকারিভাবে এ টেস্টের মূল্য অনেক কম। প্রাইভেট ক্ষেত্রে এ টেস্টের মূল্য সরকার তিন হাজার নির্ধারণ করে দিয়েছে। প্রাইভেট সেক্টরের সঙ্গে কথা বলেই টিকার মূল্য নির্ধারণ করা হবে। ডিজি ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে দায়িত্ব দেওয়া হয়েছে, যাদের করোনা ভাইরাসের টিকা আমদানি করার সক্ষমতা রয়েছে, সেইসব ফার্মাসিটিউক্যাল কোম্পানির সঙ্গে আগামী রোববার (১৭ জানুয়ারি) আলোচানা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

সবাই কি করোনা ভাইরাসের অ্যাপ ব্যবহার করতে পারবেন, না মধ্যসত্ত্বভোগী তৈরি হবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বৃহস্পতিবার রাতে আইসিটি প্রতিমন্ত্রীর সঙ্গে আমাদের আলোচনা হয়েছে, কীভাবে এ অ্যাপ ব্যবহারে মধ্যসত্ত্বভোগীদের এড়ানো যায়, এ বিষয়টা তারাও চিন্তাভাবনা করছেন।