যা করতে এসেছিলাম, সবই করেছি: ট্রাম্প

Advertisements

হোয়াইট হাউজের বিদায়ী ভাষণে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমরা যা করতে এসেছিলাম, তার সবই করেছি এবং তার চেয়ে বেশি কিছুও করেছি।

ইউটিউবে আপলোড করা এক ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, তাকে অনেক কঠিন লড়াইয়ের মোকাবেলা করতে হয়েছে। কারণ সেজন্যই তাকে নির্বাচিত করা হয়েছিল। খবর বিবিসির

তবে ট্রাম্প এখনও মনে করেন গত নভেম্বরের নির্বাচনে তিনি হারেননি। ভিডিওবার্তায় ট্রাম্প হোয়াইট হাউজের নতুন প্রতিনিধির নামও উল্লেখ করেননি।

ট্রাম্প বলেন, রাজনৈতিক সহিংসতা আমরা কখনো সমর্থন করি না। আমেরিকানদের কাছে এটা কাম্য নয়।

গত ৬ জানুয়ারি কংগ্রেসে বাইডেনের জয় প্রত্যয়ন করার দিন ট্রাম্পের উগ্র সমর্থকরা ক্যাপিটল হিলে অতর্কিত হামলা চালায় ও লুটপাট করে।

ট্রাম্পের সমর্থকরা মনে করেন, ট্রাম্পই ৩ নভেম্বরের নির্বাচনে জয়ী এবং ট্রাম্পও সেটিই দাবি করে আসছেন।

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের শেষ পূর্ণ কার্যদিবস ছিল গতকাল। এ দিন তিনি এমন সব ব্যক্তির দণ্ড ক্ষমা করে দিয়েছেন, যাদের বিরুদ্ধে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, এমনকি খুনের প্রমাণ রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলেন নিউইয়র্কের সাবেক মেয়র সেলডন সিলভার ও র‌্যাপার লিল ওয়েনি। তারা ট্রাম্পের সমর্থক। ট্রাম্প ক্ষমতা থেকে গেলেও যুক্তরাষ্ট্রে দাপিয়ে বেড়াবেন তার এই সমর্থকরা।

এ দিকে আজ নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। বুধবার স্থানীয় সময় দুপুরে (বাংলাদেশ সময় রাত ১১টা) যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন ও কমলা হ্যারিস।