‘টিকা নেওয়ার পর অ্যান্টিবডি তৈরি হতে ১৪ থেকে ২১ দিন’

Advertisements

জনসাধারণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে বিশেষজ্ঞরা বলছেন, টিকা নেওয়ার পরও মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন। কিন্তু এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ টিকা নেওয়ার পর কেউ করোনা আক্রান্ত হলে সেই সংক্রমণ হবে মৃদু। তার মৃত্যুঝুঁকিও থাকবে কম। অর্থাৎ টিকা মৃত্যুঝুঁকি কমানোর পাশাপাশি মারাত্মক সংক্রমণ থেকেও রক্ষা করবে। সুতরাং টিকার গুরুত্ব অপরিসীম।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. নজরুল ইসলাম বৃহস্পতিবার বলেন, শরীরে করোনা সংক্রমিত হওয়ার পর কেউ টিকা নিলে সে ক্ষেত্রে তা কাজ নাও করতে পারে। কারণ করোনাভাইরাসের জীবাণু শরীরে প্রবেশের পর সেটির ক্রান্তিকাল ন্যূনতম ১৫ দিন। তার আগেই একজন আক্রান্ত হয়ে থাকতে পারেন। আবার টিকা নেওয়ার পর অ্যান্টিবডি তৈরি হতে ১৪ থেকে ২১ দিন সময় লাগতে পারে। এর আগেও কেউ আক্রান্ত হতে পারেন।

ডা. নজরুল ইসলাম বলেন, দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার পর করোনায় আক্রান্তের আশঙ্কা অনেকটাই কমে যাবে। কারণ তখন টিকা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে ফেলবে। কিন্তু নানা শারীরিক সমস্যা থাকলে ও রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে ওই ব্যক্তি টিকা নেওয়ার পরও আক্রান্ত হতে পারেন। তবে এই সংখ্যা প্রতি ১০ হাজারে একজন হতে পারে বলে জানান তিনি।