চকোলেট পাটিসাপটা বানিয়ে ফেলুন খুবই সহজে, শিখে নিন পদ্ধতি

Advertisements

বাঙালির শীতকাল মানেই পিঠা হল এই সময়ের বিশেষ আকর্ষণ। এই সময়ে ক্ষেতের নতুন চাল, টাটকা খেজুর গুড় ও টাটকা সবজি সবই খুব সহজলভ্য। তাই পিঠার উপকরণ সহজে পাওয়া যায় বলে মজাও বেশ। তবে আজ এমন এক উপকরণের কথা বলবো যেটা আপনার খুব পছন্দের। চকোলেট খেতে তো আমরা কম বেশি সবাই ভালোবাসি। এই চকোলেটকে যদি পিঠার উপকরণ হিসেবে কাজে লাগানো যায় তাহলে কেমন হয়? ক্ষীর, নারিকেল, দুধ এসব পাটিসাপটার নাম শুনেই থাকবেন। খেয়েছেনও হয়তো কখনও না কখনও। তবে চকোলেট পাটিসাপটা! অবাক হলেন? অবাক হওয়ার কিছু নেই। শিখে নিন রেসিপি আর আজই আপনার পছন্দের চকোলেট দিয়ে বানিয়ে ফেলুন চকোলেট পাটিসাপটা।

 

উপকরণঃ
পুরের জন্য:
১ কাপ দুধ
১/৪ কাপ গুঁড়া দুধ
১ টেবিল চামচ কোকো পাউডার
চিনি পরিমাণ বুঝে
১/২ কাপ চকোলেট
৩ টেবিল চামচ চালের গুঁড়া

লাইফ স্টাইল :

এই পদ্ধতিতে রান্নার গ্যাস বুকিং করলে পেয়ে যাবেন ৫০০ টাকা ছাড়, রইলো বিস্তারিত
শরীরের জন্য পান্তা ভাত খুবই উপকারী, জেনে নিন রোজ সকালে পান্তা খাওয়ার উপকারিতা
বালিশের নীচে এক কোয়া রসুন রেখে রাতে ঘুমিয়ে পড়ুন, চমৎকার ফল পাবেন
পৌষ সংক্রান্তিতে শিখে নিন বিশেষ এই দুই পিঠে বানানোর সহজ পদ্ধতি
পিঠা ভাঙবে না, এই পদ্ধতিতে বানান দুধপুলি
মাটি ছাড়ায় খুবই সহজেই সারাবছর বাড়িতেই করুন ধনেপাতার চাষ, শিখে নিন পদ্ধতি

 

পাটিসাপটার ব্যাটারের জন্য:
১ কাপ চালের গুঁড়া
১/২ কাপ ময়দা
স্বাদ মত নুন
৩ টেবিল চামচ কোকো পাউডার
১/২ কাপ চিনি
জল পরিমাণমত

প্রণালী:
পাটিসাপটার ভিতরের পুরটা বানিয়ে নিতে হবে প্রথমে। পুর বানানোর জন্য চুলায় একটি প্যান বসিয়ে তাতে এক কাপ দুধ জাল দিয়ে জাল দিন। এরপর এতে ১/৪ কাপ গুঁড়া দুধ, ১ টেবিল চামচ কোকো পাউডার দিয়ে মেশান। যেহেতু চকোলেট দেওয়া হবে তাই আপনি যেমন পরিমাণ চকোলেট দেবেন সেই বুঝে চিনি দিয়ে মেশান। এরপর ১/২ কাপ চকোলেট দিয়ে ভালো জাল দিয়ে মিশিয়ে নিন। এরপর দিন ৩ টেবিল চামচ চালের গুঁড়া এবং ভালো করে মিশিয়ে নাড়তে থাকুন। এই উপকরণগুলি দিয়ে বানিয়ে ফেলুন একটি মজাদার ঘন চকোলেট পুর।

এবার ব্যাটার বানিয়ে নিন। তার জন্য একটি পাত্রে চালের গুঁড়া, ময়দা, নুন, কোকো পাউডার ও চিনি সব নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর একটু একটু করে জল দিয়ে একটা ঘন ব্যাটার তৈরি করুন।

এরপর প্যানে বাটার বা ঘি অথবা সাদা তেল যেটা আপনার পছন্দ, লাগিয়ে এক ডাবু ব্যাটার দিয়ে রুটির মত গোল করে ছড়িয়ে দিন। উপর টা টেনে এলে এবং নীচের অংশ ভাজা হয়ে এলে পিঠার উপর আগে থেকে বানিয়ে রাখা চকোলেট পুর দিয়ে দিন। এরপর পিঠা রাউন্ড করে মুরে ভালো করে ভেজে নিন। এইভাবে সব পিঠে গুলো ভেজে নিন।

পরিবেশন করার সময় উপর থেকে চকোলেট সিরাপ দিয়ে ডেকোরেট করে নিতে পারেন এতে দেখতেও যেমন সুন্দর লাগবে খেতেও লাগবে সুস্বাদু। এইভাবে প্রতিটি ধাপ অনুসরন করে বানালে আপনি পারফেক্ট চকোলেট পাটিসাপটা বানাতে পারবেন।