দেখতে ডাব-চিংড়ি, আসলে চকলেট কেক! রেসিপি পড়ুন

Advertisements

সবুজ রঙের কচি ডাব। উপরে দুটো বাগদা চিংড়ি। কিছুটা মালাইকারি লেগেও আছে ডাবের গায়ে। তবে কবজি ডুবিয়ে খেতে গেলেই কিন্তু চকলেটের স্বাদ পাবেন। ভাবছেন কেন!

আসলে ওটা ডাব চিংড়ি কেক।

বানিয়েছেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী পূজা সেন। বিশ্ববিদ্যালয়ের পড়া শেষ করে গতানুগতিক পথে হাঁটেননি। বিএড, পিএইচডি করার ইচ্ছে কোনও কালেই ছিল না তাঁর। তবে নিজের পায়ে দাঁড়ানোর প্রবল ইচ্ছে ছিল। এবং যা করে তিনি খুশি থাকবেন সেটাই করতে চেয়েছেন শুরু থেকে। বাড়িতেই বেকারি পূজার। যেকোনও বিশেষ অনুষ্ঠানের জন্য নিজে হাতেই কেক বানান। সময় লাগে খুব বেশি হলে সাত থেকে আট ঘণ্টা।

পূজা নিজেই জানান, শুরুতে কখনও গুগল, কখনও বা পিন্টারেস্টের ছবি দেখে, অনুপ্রাণিত হয়ে কেক বানাতেন তিনি। তবে এখন নিত্যনতুন নানা ভাবনা, ছবি মাথার মধ্যে ঘোরে। ডাব চিংড়ি একেবারেই তাঁর নিজস্ব ভাবনা। কীভাবে এল এই আইডিয়া!  পূজা জানান, ‘যিনি অর্ডার করেছিলেন, তাঁকে জিজ্ঞেস করেছিলাম, কী খেতে ভালবাসেন তাঁর প্রিয়জন। উত্তরে বলেন বিরিয়ানি আর চিংড়ি মালাইকারি। বিরিয়ানি কেক আমি এর আগেও দেখেছি। তবে ডাব চিংড়ি কেক কিন্তু দেখিনি। বিশেষ উপলক্ষ্য আরও বিশেষ করে তুলতেই নিজে থেকে তাঁকে বলেছিলাম আমি ডাব চিংড়ি কেক তৈরি করব। এবং স্বাভাবিকভাবেই খেয়ে তাঁদের ভীষণ ভাল লেগেছে।’রোজগার কম, কিন্তু এভাবেই খুশি পূজা।