যুক্তরাষ্ট্রে মশাবাহিত নতুন রোগে সতর্কতা জারি, পাঁচ জনের মৃত্যু

Advertisements

যুক্তরাষ্ট্রে মশাবাহিত নতুন রোগ ‘ট্রিপল-ই’র বিষয়ে সর্তকতা জারি করেছে দেশটির স্বাস্থ্য অধিদপ্তর। এটিকে মারাত্মক হিসেবে উল্লেখ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সাত শহরে এই সতর্কতা জারি করা হয়।

যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, এ বছর ৯২টি মশার শরীরে এই ভাইরাস শনাক্ত করা গেছে। সংক্রমিত এসব মশার মাধ্যমে ভাইরাস মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পারে। বুধবার ম্যাসাচুসেটসের গণস্বাস্থ্যবিভাগ বিষয়টি নিশ্চিত করেছে।

গণস্বাস্থ্য কমিশনার মোনিকা ভারেল বলেন, ‘এই ভাইরাসের কারণে আমরা ঝুঁকির মধ্যে আছি। ঝুঁকির মাত্রা বাড়ছে। এটা এখন আতঙ্ক। যুক্তরাষ্ট্রে গত কয়েক বছরে ট্রিপল-ই ভাইরাস পাওয়া গেলেও সাম্প্রতিক সময়ে তা মারাত্মক হতে পারে।’

এক কর্মকর্তা বলেন, ‘এ বছর আমরা ট্রিপল-ইকে বেশ গুরুত্বের সঙ্গে নিচ্ছি। গত সপ্তাহে এই ভাইরাসের জন্য জরুরি অবস্থা জারি করেছেন ফ্লোরিডার স্বাস্থ্য কর্মকর্তারা।’

 

নিউইয়র্কের স্বাস্থ্য বিভাগের ওয়েবসাইটে বলা হয়, ‘ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিস (ইইই)’ যেটা ট্রিপল-ই নামে পরিচিত। এই ভাইরাস খুবই বিরল, তবে এটি মারাত্মক। মশার মাধ্যমে এটি মানুষকে সংক্রামিত করে।

আরো বলা হয়, গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রে ৫ থেকে ১০ জন মানুষের শরীরে এই ভাইরাসের সন্ধান পাওয়া যায়। যার মধ্যে পাঁচ জনেরই মৃত্যু হয়।

ট্রিপল-ইতে আক্রান্তের লক্ষণ হিসেবে নিউইয়র্কের স্বাস্থ্য বিভাগের ওয়েবসাইটে বলা হয়, সাধারণত হঠাৎ মাথাব্যথা, উচ্চ জ্বর, ঘাড় শক্ত হওয়া, পেশী দুর্বলতা, কাঁপুনি, খিঁচুনি, পক্ষাঘাত, মস্তিষ্কের প্রদাহ (এনসেফালাইটিস), মস্তিষ্ক এবং মেরুদণ্ডের ঝিল্লি দেখা দেয়। এছাড়া রোগী কোমাও চলে যেতে পারে। এই রোগের নির্দিষ্ট কোনো চিকিৎসা পদ্ধতি এখনো আবিষ্কার হয়নি।

এদিকে বাংলাদেশে ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করেছে। এরইমধ্যে ডেঙ্গু আক্রান্ত হয়ে বেশ কয়েকজন মারা গেছেন।