সন্ধ্যা ৬ টার পর বাইরে থাকা যাবে না, প্রধানমন্ত্রীর দপ্তরে প্রস্তাবনা

Advertisements

এবারও করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার (৫ এপ্রিল) থেকে পরবর্তী ৭ দিনের জন্য লকডাউন ঘোষণার কথা রয়েছে। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি রূপরেখা প্রধানমন্ত্রীর অনুমতি নেওয়ার জন্য তার দপ্তরে পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সে রূপরেখায় এবারও সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাসার বাইরে না যাওয়ার প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, লকডাউনের যে রূপরেখা তৈরি করা হয়েছে তাতে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত ঘরের বাইরে যাওয়া নিষেধ করা হয়েছে। আর এ বিষয়টি বাস্তবায়ন করবে আইনশৃঙ্খলা বাহিনী। ৭ দিন লকডাউন থাকলেও স্বাস্থ্যবিধি মেনে শিল্প কারখানা খোলা রাখার কথা বলা থাকবে।

প্রধানমন্ত্রীর অনুমতি পেলেই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এক ভিডিও বার্তায় সোমবার থেকে ৭ দিনের জন্য লকডাউন দেওয়া হবে বলে জানান। একই সঙ্গে আরো জানান, লকডাউন চলাকালীন শিল্প কারখানা খোলা থাকবে।

এর আগে সকালের দিকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে জানান, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে ৭দিনের জন্য লকডাউন দিতে যাচ্ছে সরকার।

এরপর জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, লকডাউনের মধ্যে জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ছাড়া সব ধরনের সরকারি বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে শিল্পকারখানা।