ঘরেই তৈরি করুণ চিকেন মেমো

Advertisements

মোমো বিদেশি খাবার হলেও বাংলাদেশে এর বেশ জনপ্রিয়তা রয়েছে। ‘মোমো’ খেতে ইচ্ছে করলে যে আয়োজন করে রেষ্টুরেন্টে যেতে হবে তা কিন্তু নয়। আপনার ঝটপট ও স্বাস্থ্যকর রান্নার তালিকায় রাখতে পারেন এই চীনা খাবার। করোনা ভাইরাসের দীর্ঘ ছুটিতে যখন মানুষ গৃহবন্দী, তখন বাইরে রেস্টুরেন্টে না গিয়ে ঘরে বসে নিজেই বানাতে পারনে সুস্বাদু চিকেন মেমো। বিভিন্ন উপাদান দিয়ে বানাতে পারেন ভিন্নস্বাদের মোমো। জেনে নিন স্বাস্থ্যকর চিকেন মোমোর রেসিপি।

উপকরণ:

মুরগির কিমা: ১৫০ গ্রাম (সেদ্ধ করে নিন)
মিহি করে কুচনো পেঁয়াজ: ১০০ গ্রাম
কুচোনো আদা: ২ ইঞ্চি মতো
মিহি করে কুচোনো রসুন: চার কোয়া
কুচোনো কাঁচালঙ্কা: স্বাদ অনুযায়ী
সয়া সস: ২ চামচ
ময়দা: এক কাপ
লবণ: স্বাদ মতো
তেল: পরিমান মতো

প্রণালী:

প্যানে তেল দিয়ে তাতে সেদ্ধ করে রাখা চিকেন কিমা, আদা-রসুন-পেঁয়াজ কুচোনো, সয়া সস ও স্বাদ অনুযায়ী কাঁচা লঙ্কা কুচোনো হালকা করে ভেজে নিন। এটাই মোমোর ভিতরের পুর। লবণ, তেল ও পানি দিয়ে ময়দা মেখে নিন আগে। একটু পাতলা ও নরম করে মাখতে হবে ময়দাটা।

 

ময়দার লেচি কেটে তা বেলে নিন পাতলা করে। বেলা হলে মাঝখানে কিছুটা পুর দিন। এবার তাতে চিকেনের পুর দিয়ে পুলি পিঠের আকারে গড়ে নিন। আপনি চাইলে ইচ্ছেমতো অন্য আকারও দিতে পারেন।

এবার চুলায় স্টিমার বসিয়ে তার গায়ে হালকা করে তেল মাখান। স্টিমার না থাকলে পানি ভর্তি বড় পাত্রের মুখে কাপড় বেঁধে তার মধ্যে মোমোগুলি রেখে ঢাকা দিয়ে দিন। মিনিট দশ-পনেরো সেদ্ধ হলেই তৈরি আপনার প্রিয় মোমো।
সুপ বা সসের সঙ্গে পরিবেশন করুন।

চাইলে এই মোমো আপনি তেলে মুচমুচে করে ভেজেও খেতে পারেন। সেক্ষেত্রে মোমোগুলো আর সেদ্ধ করতে হবে না।

মুচমুচে মোমো বানাতে চাইলে ময়দার রুটিতে চিকেনের পুর ভরে পছন্দমতো আকারে তৈরি করে নেয়ার পর ২৫০ গ্রাম কর্নফেক্স গ্রিন্ডারে গুঁড়ো করে নিন।

এবার আরেকটি পাত্রে ডিম ফেটিয়ে তাতে লবণ আর সামান্য গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। মোমোগুলি একে একে ডিমের মিশ্রণে ডুবিয়ে কর্নফ্লেক্সের গুঁড়োতে কোট করে নিন। কড়াইতে তেল গরম করে মোমোগুলি ডোবা তেলে ভেজে নিন। মেয়োনিজ বা ঝাল চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন ‘কুড়কুড়ে মোমো’।