রাজধানীতে বর্জ্য অপসারণে উদাসীন হাট কর্তৃপক্ষ

Advertisements
রাজধানীতে কোরবানি করা পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করার বিষয়ে সিটি করপোরেশন ঘোষণা দিলেও হাটের বর্জ্য অপসারণে উদাসীন হাট কর্তৃপক্ষ।

সোমবার (১৯ জুলাই) সকালে রাজধানীর আফতাবনগর অস্থায়ী পশুর হাটে দেখা যায়, তিন দিন আগেও যারা বিভিন্ন জেলা থেকে হাটে পশু নিয়ে এসেছেন, সেসব পশুর বর্জ্য অপসারণ না করায় অনেকে পাশে নিচু জায়গায় ফেলে দিচ্ছেন। আবার কেউ একত্র করে রাখছেন।

অপরিচ্ছন্ন থাকায় একদিকে নোংরা হচ্ছে পশুর শরীর, অন্যদিকে চলাফেরা কষ্টকর হচ্ছে ক্রেতাদের। হাট কর্তৃপক্ষের এ বিষয়ে কোনো পদক্ষেপ নেই বলেও অভিযোগ করেন বিক্রেতারা।
এদিকে, এবারও ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। সে লক্ষ্যে এরই মধ্যে কাজও শুরু করে দিয়েছেন তারা। বর্জ্য অপসারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি মিলিয়ে কাজ করবেন প্রায় ২৫ হাজার পরিচ্ছন্নতা কর্মী।
একসময় ঢাকার রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা পড়ে থাকত কোরবানির পশুর বর্জ্য। আবর্জনার স্তূপ থেকে ছড়াত দুর্গন্ধ আর নানা ধরনের জীবাণু। সিটি করপোরেশনের উদাসীনতার খেসারত দীর্ঘদিন দিয়েছেন নগরবাসী। কিন্তু গত কয়েক বছরে পাল্টে গেছে এ চিত্র। ঈদুল আজহার ২৪ ঘণ্টা না পেরোতেই বর্জ্য অপসারণে ঢাকার দুই সিটির সক্রিয় ভূমিকা নজর কেড়েছে। এবারও তাই বাসিন্দাদের প্রত্যাশা, মহামারিকালে নির্দিষ্ট সময়ের আগেই পরিচ্ছন্ন হবে নগর।
এরই মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ডে ওয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনার কাজ শুরু করে দিয়েছেন কাউন্সিলররা। বিলি করছেন ব্যাগ ও ব্লিচিং পাউডার।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসিবুল ইসলাম মানিক বলেন, সিটি করপোরেশনের যারা পরিচ্ছন্নকর্মী আছে, তারা এগুলো নিয়ে যাবে। আমরা ডেটলও দিচ্ছি, ব্লিচিং পাউডারও দিচ্ছি। যাতে দুর্গন্ধটা না আসে।    
যেখানে সেখানে না ফেলে সিটি করপোরেশনের দেওয়া ব্যাগে বর্জ্য রাখার অনুরাধ জানিয়ে এবারও ২৪ ঘণ্টার মধ্যে ঢাকাকে পরিষ্কার করার ঘোষণা দেন উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম।
তিনি জানান, ৬ লাখ ব্যাগ বিতরণ হবে পুরো উত্তর সিটিতে। আর বর্জ্য অপসারণে মাঠে থাকবে ১১ হাজার পরিচ্ছনতা কর্মী। একই ধরনের প্রস্তুতির কথা জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনও।

Leave a Reply