২৪ ঘণ্টায় অপসারণ হবে ডিএনসিসির কোরবানির পশুর বর্জ্য

Advertisements

পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশুর বর্জ্য অপসারণ করতে মাত্র ২৪ ঘণ্টার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ লক্ষ্যকে সামনে রেখে ঈদের দিন দুপুর থেকে কাজ শুরু করবে সিটি করপোরেশন ।

বর্জ্য অপসারণে সিটি করপোরেশনের প্রস্তুতির বিষয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, করোনাভাইরাস মহামারির এই সময়ে কোরবানির বর্জ্য অপসারণ করা বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবিলায় নগরবাসীর সহায়তা প্রয়োজন। আমাদের টার্গেট ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য সরিয়ে নেয়া। এ কাজে আমরা জনগণের সহযোগিতা চাইছি।

তিনি বলেন, নগরবাসীকে বর্জ্য ফেলার জন্য ব্যাগসহ অন্যান্য উপকরণ সরবরাহ করবে সিটি করপোরেশন। এরপরও কোনো বাসার সামনে যেখানে সেখানে ময়লা ফেলে রাখা হলে ব্যবস্থা নেয়া হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ২ লাখের বেশি পশু কোরবানি দেয়া হতে পারে বলে ধারণা করেছেন সিটি করপোরেশনের কর্মকর্তারা।

তারা জানান, ডিএনসিসিতে পশু কোরবানির জন্য ৩০৭টি স্থান নির্ধারণ করে দেয়া হয়েছে। এ ছাড়া কোরবানির পশুর বর্জ্য অপসারণের কাজে নিয়োজিত থাকবে ১১ হাজার ৫০৮ জন কর্মী।

বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকির জন্য ইতোমধ্যে ২২ সদস্যের একটি টিম গঠন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আর বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ এবং অন্যান্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে।

Leave a Reply