টুথপেস্টের বহুবিধ ব্যবহার জেনে নিন

Advertisements

আমাদের সবার বাড়িতেই কম বেশি টুথপেস্ট আছে। এমন কোন বাড়ি খুঁজে পাওয়া যাবে না যেখানে এক টিউব পেস্ট নেই।  এই টুথপেস্ট দিয়ে দাঁত পরিষ্কার করা ছাড়াও আরো অনেক কাজ করা সম্ভব। তবে তা যদি সাদা রঙের টুথপেস্ট হয় তাহলেই সম্ভব। চলুন টুথপেস্টের ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক।

টুথপেস্ট দিয়ে যা যা করা যায়:

সাদা জুতো পরিষ্কার করেত: স্নিকার্স বা সাদা কেডসে যে রাবারের ট্রিম থাকে, সে জায়গাটা কয়েকবার ব্যবহার করার পর থেকেই ফিকে হয়ে যায়। একটা কাপড়ে একটু  টুথপেস্ট নিয়ে ভালো করে ঘষে নিন তারপর ভেজা কাপড় দিয়ে মুছে নিন।  দেখবেন জুতা ঝকঝক করছে।

সিঙ্ক পরিষ্কার করতে: অনেক ব্রাশে পেস্ট লাগাতে যেয়ে সিঙ্কে পড়ে যায়। সেক্ষেত্রে একটি স্ক্রাবার দিয়ে সিঙ্ক ঘষে ধুয়ে ফেলুন।  মুহূর্তের মধ্যে দেখবেন আপনার সিঙ্ক পরিষ্কার হয়ে গেছে।

কিবোর্ড বা পিয়ানো পরিষ্কার করতে: সাদা কিবোর্ড নোংরা হয়ে গিয়েছে? কাপড়ের মধ্যে টুথপেস্ট নিন, তার পর সেই কাপড়টি দিয়ে কম্পিউটারের কি বোর্ড ঘষে নিন। এরপর সামান্য ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন ঝকঝকে পরিষ্কার হয়ে গেছে কি বোর্ড। এভাবে আপনি পিয়ানোও পরিষ্কার করতে পারেন।

গন্ধ দূর করুন: পেঁয়াজ, রসুন বা মাছ, মুরগী ধোয়ার পর হাতে বাজে গন্ধ হয়ে যায়। সাবান বা হ্যান্ডওয়াশ ব্যবহার করলেও গন্ধ অনেকক্ষণ থেকে যায়। এজন্য হাতে টুথপেস্ট নিন সাথে কয়েক ফোঁটা লেবুর রস।  দেখবেন গন্ধ নিমিষেই দূর হয়ে যাবে।

পোড়ার যন্ত্রণা কমাতে: রান্নাঘরে দ্রুত কাজ করতে গিয়ে অনেক সময় হাত পুড়ে যায়। টুথপেস্ট লাগান পোড়াস্থানে। সহজে জ্বালা কমে যাবে।

কাচ পরিষ্কার করুন: গাড়ির হেডলাইট, রোদ চশমা, বাচ্চাদের বোতল, থার্মোফ্লাক্স ইত্যাদি পরিষ্কার করার জন্য ব্যবহার করুন টুথপেস্ট আর পানির মিশ্রণ৷ তবে প্রতিটি জিনিসই ব্যবহারের পর ভালো করে ধুয়ে নেবেন অবশ্যই৷