নতুন ভ্যারিয়েন্ট কোভিড-২২!

Advertisements

কোভিড-১৯ এর আগ্রাসন এখনো চলছে। বিশ্বজুড়ে করোনাভাইরাস প্রতিরোধে চলছে টিকা দেওয়ার প্রতিযোগিতা। মানুষ স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছে। টিকা নিয়ে গবেষণা অব্যাহত থাকলেও আমরা পুরোপুরি নিরাপদ নই কোভিড-১৯ এর কবল থেকে। ভাইরাসটির মিউট্যান্ট ভ্যারিয়েন্টের কাছে বার বার অসহায় হয়ে পড়ছে মানুষ।

এ মুহূর্তে ভাইরাসটির ডেল্টা ভ্যারিয়েন্ট বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রামক বলছেন বিশেষজ্ঞরা। তবে শুধু ডেল্টা ভ্যারিয়েন্টই নয়, সামনে আরো বেশি সংক্রামক করোনা ভাইরাসের ভ্যারিয়েন্ট আগ্রাসন চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কোভিড-২২ ভ্যারিয়েন্ট আরো বেশি আতঙ্কের কারণ হতে পারে বলছেন এক গবেষক। আর এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক চলছে অনেক।

 

এখন পর্যন্ত যা জানা গেছে

এক সুইডিশ গবেষক কোভিড-২২ নিয়ে সতর্ক করে দেওয়ার পর সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে আলোচনা বেড়েই চলেছে। একটি জার্মান পত্রিকায় ছাপা হওয়া গবেষক সাই রেড্ডির রিপোর্টে বলা হয়েছে, ‘আমরা এখন এমন এক পরিস্থিতিতে আছি যে সামনে কোভিড-২২ ভ্যারিয়েন্ট সংক্রমণ এখন অনেকটাই বাস্তবতা।’

তার মতে, কোভিড-২২ ভ্যারিয়েন্টটি করোনার ডেল্টা, বিটা ও গামা ভ্যারিয়েন্টের সমন্বয়ে নতুন ভ্যারিয়েন্ট হতে পারে। তাই সম্ভাব্য এই ভ্যারিয়েন্ট প্রতিরোধে এখনই জোরালো পদক্ষেপ নেওয়ার কথা বলছেন তিনি। টিকা উৎপাদনকারী কোম্পানিগুলোকে এ ব্যাপারে সতর্ক থেকে টিকা উৎপাদনের আহ্বান জানিয়েছেন এই গবেষক। তার এই রিপোর্ট সোশাল মিডিয়ায় বিতর্ক উস্কে দিয়েছে।

Leave a Reply