চীনে নতুন করে আবারও করোনা সংক্রমণ বৃদ্ধি

Advertisements

চীনে নতুন করে আবারও করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। গত চার দিনে শতাধিক রোগী শনাক্ত হয়েছে। ধারণা করা হচ্ছে, ফুজিয়ান প্রদেশের একটি প্রাইমারি স্কুল থেকে ভাইরাসটির সূত্রপাত।

বিবিসি প্রতিবেদনের তথ্য মতে, ফুজিয়ান প্রদেশের পুটিয়ান শহরের একটি প্রাইমারি স্কুলের এক শিক্ষার্থীর বাবার শরীরে গত সপ্তাহে কোভিড-১৯ শনাক্ত হয়। বিশেষজ্ঞরা বলছেন, সেটিই ভাইরাসটির সর্বশেষ প্রাদুর্ভাবের প্রথম রোগী। এরপর গত চার দিনে শতাধিক রোগী শনাক্ত হয়েছে।

শহরটিতে প্রায় তিন মিলিয়ন বাসিন্দা রয়েছে। এক সপ্তাহের মধ্যে সব শিক্ষক এবং শিক্ষার্থীদের করোনা পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছে প্রদেশ কর্তৃপক্ষ।

চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, ওই অভিভাবকের শরীরে গত ১০ সেপ্টেম্বর করোনা শনাক্ত হয়। এর আগে তিনি ৪ আগস্ট সিঙ্গাপুর থেকে দেশে ফেরেন। পরে ২১ দিনের কোয়ারেন্টিন পর্বও পালন করেন। এই সময়ের মধ্যে তিনি ৯ বার করোনা টেস্ট করান এবং প্রতিবারই ফল নেগেটিভ এসেছে।

অবশ্য এটা এখনো স্পষ্ট নয় যে, ওই শিক্ষার্থীর বাবা দেশের বাইর থেকে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এসেছেন কিনা। তবে বিশেষজ্ঞরা সন্দেহ করছেন, তিনিই নতুন করে করোনা ছড়িয়েছেন।

এদিকে, ভাইরাসটির প্রাদুর্ভাব রোধে স্কুল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। একই সঙ্গে নির্দেশনা জারি করা হয়েছে যে, কেউ যদি শহরের বাইরে যায় তাকে অবশ্যই করোনা নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে করে নিয়ে যেতে হবে।

Leave a Reply