আফগানিস্তানে মসজিদে হামলার দায় স্বীকার আইএসের, নিহত বেড়ে ৪৭

Advertisements

গতকাল বিবি ফাতিমা নামে কান্দাহার শহরে সবচেয়ে বড় শিয়া মসজিদে জুমার নামাজের সময় বিস্ফোরণ হয়। বিস্ফোরণে মসজিদের জানালার কাচ ভেঙে গেছে। এ সময় অনেককে মসজিদের মেঝেতে শুয়ে কাতরাতে দেখা যায়। অনেকেই তাঁদের সাহায্যে এগিয়ে আসেন।

স্থানীয় এক তালেবান কর্মকর্তা এএফপিকে বলেন, ‘আমাদের হাতে আসা প্রাথমিক তথ্যে জানা গেছে, একজন আত্মঘাতী বোমা হামলাকারী মসজিদের ভেতর ঢোকার পর এ বিস্ফোরণ ঘটিয়েছে। এ বিষয়ে আরও তথ্য পাওয়ার জন্য আমরা একটি তদন্ত কার্যক্রম শুরু করেছি।’

হামলার দায় স্বীকার করে আইএসের বিবৃতিতে বলা হয়, তাদের দুজন যোদ্ধা মসজিদের নিরাপত্তারক্ষীদের গুলি করে হত্যা করে। এরপর ভেতরে ঢুকে বিস্ফোরণ ঘটনায়।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খোসতি টুইটবার্তায় বলেন, ‘কান্দাহার শহরে শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে বোমা বিস্ফোরণের খবরে আমরা ব্যথিত হয়েছি। বিস্ফোরণে অনেকে শহীদ হয়েছেন, অনেকে আহত হয়েছেন।’

৮ অক্টোবর জুমার নামাজের সময় দেশটির কুন্দজ শহরের একটি শিয়া মসজিদে জুমার নামাজের সময় বোমা হামলায় শতাধিক লোক হতাহত হন। পরে আইএস এ হামলার দায় স্বীকার করে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা চলে যাওয়ার পর সেটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলা।