স্ত্রীকে ‘তাজমহল’ উপহার দিলেন স্বামী

Advertisements

স্ত্রীকে ভালোবেসে তাজমহল উপহার দিয়েছিলেন মোগল সম্রাট শাহজাহান। পরবর্তী সময়ে এটি হয়ে ওঠে ভালোবাসার নিদর্শন। ভালোবাসার এই নিদর্শনের কথা যুগ যুগ ধরে প্রেমিক-প্রেমিকাদের মুখে উচ্চারিত হয়।

এবার ভালোবেসে স্ত্রীকে ‘তাজমহল’ উপহার দিলেন এক স্বামী। তবে শাহজাহানের তাজমহল নয়, তাজমহলের আদলে একটি বাড়ি উপহার দিয়েছেন তিনি। এই ব্যক্তির নাম আনন্দ চোকসে। ভারতের মধ্যপ্রদেশের বুরহানপুরের বাসিন্দা তিনি। আর এই কাণ্ড তার স্ত্রীর পাশাপাশি নেটিজেনদেরকেও অবাক করেছে।

তবে এই কাজের জন্য আনন্দকে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। প্রথমে জটিল নির্মাণশৈলী সম্পর্কে তথ্য সংগ্রহ করতে হয় তাকে। এরপর ভারতের ইন্দোর ও পশ্চিমবঙ্গের দক্ষ শিল্পীদের সাহায্য নিয়েছেন তিনি।

জানা গেছে, তাজমহলের আদলে তৈরি বাড়িটিতে মোট চারটি শোবার ঘর রয়েছে। এছাড়া একটি লাইব্রেরি, মেডিটেশন রুম, একটি ২৯ ফুট লম্বা গম্বুজ আছে। পাশাপাশি রয়েছে তাজমহলের মতো সুসজ্জিত টাওয়ার। বাড়ির আলোকসজ্জাও করা হয়েছে তাজমহলের মতো করে। বাহারি আসবাব থেকে ঘরের মেঝে— পুরোটাই যেন এক রাজকীয় ভাব!

আনন্দ জানান, শাহজাহানের স্ত্রী মুমতাজের মৃত্যু হয়েছিল বুরহানপুরে। কিন্তু তা সত্ত্বেও তার স্মৃতিসৌধ তৈরি হয় আগ্রায়। এই বিষয়টি আনন্দকে খুব ভাবাতো। পরবর্তী সময়ে তিন বছরের চেষ্টায় তাজমহলের আদলে বাড়িটি তৈরি করেছে তিনি।